১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার | রাত ১২:০৩ মিনিট | ঋতু : গ্রীষ্মকাল | ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এই মাত্র পাওয়া খবর :
নীড় খোঁজে গাঙচিলে প্রহর সরকার ইউপি চেয়ারম্যানের অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলো পরিবেশ অধিদপ্তর আইনজীবী ফোরামের নির্বাচন পরিচালনার দায়িত্বে ব্যারিস্টার মেহেদি হাসান ও ব্যারিস্টার মার-ই-য়াম খন্দকার হোসাইনী নগর ফ্রেন্ডস ক্লাবের শুভ উদ্বোধন ও পরিচিতি ও আলোচনা সভা অনুষ্ঠিত ফতুল্লার মাদানি নগরে অনুমদোনহীন ৮টি অবৈধ ভবন ভেঙ্গে দিয়েছে রাজউক শীতলক্ষ্যা নদী দখল ও দূষণ রোধের দাবিতে নারায়ণগঞ্জে মহিলা পরিষদের মানববন্ধন সংঘবদ্ধ চোর চক্রের ৭জনকে আটক করেছে র‌্যাব বিধবা নারীর ব্যবসা প্রতিষ্ঠান দখলের চেষ্টা ও নানা হুমকির অভিযোগ (ভিডিও) জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রূপগঞ্জে আলোচনাসভা ও মিলাদ মাহফিল সোনারগাঁয়ে সাবেক এমপি কায়সার হাসনাতের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন মাতৃভাষা রক্ষায় বঙ্গবন্ধু ছিলেন বিরাট কন্ঠস্বর: প্রধান তথ্য কমিশনার মোহম্মদ জমির নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত সোনারগাঁওয়ে ডাঃ বিরু’র উদ্যোগে  শোক দিবস পালন স্বাধীনতা বিরোধী ষড়যন্ত্রকারীদের প্রতিরোধের প্রত্যয় খ্যাতিমান সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুতে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের শোক মর্গ্যান স্কুল এন্ড কলেজকে বহুতল ভবন নির্মানের জন্য সেলিম ওসমানের ৩ কোটি টাকার অনুদান মেঘনা নদীতে ডুবে ২ স্কুল ছাত্রের মর্মান্তিক মৃত্যু শোলাকিয়ার মতো নারায়ণগঞ্জে ঈদ জামাতের আয়োজনের ঘোষণা ডাকাতির প্রস্তুতিকালে ৫ ডাকাতকে গণধোলাই দিয়ে পুলিশে সোর্পদ রূপগঞ্জের আওয়ামীলীগের আলোচনাসভা ও মিলাদ মাহফিল
স্বাস্থ্যখাতে অনিয়ম-দুর্নীতি : কমিশন চায় টিআইবি

স্বাস্থ্যখাতে অনিয়ম-দুর্নীতি : কমিশন চায় টিআইবি

স্বাস্থ্যখাতে অনিয়ম-দুর্নীতি বন্ধে সরকার নিয়ন্ত্রকের ভূমিকায় থাকলেও এ বিষয়ে দৃশ্যত: কোনো অগ্রগতি নেই। তাই বেসরকারি চিকিৎসাখাতে সুশাসন প্রতিষ্ঠায় আলাদা শক্তিশালী কমিশন গঠনের দাবি করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার রাজধানীর মাইডাস সেন্টারে ‘বেসরকারি চিকিৎসাসেবা : সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে টিআইবি আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি উত্থাপন করেন প্রতিষ্ঠানটির ট্রাস্টি বোর্ডের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। গবেষণা প্রতিবেদন তৈরিতে কাজ করেন প্রোগ্রাম ম্যানেজার তাসলিমা আক্তার ও ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মো. জুলকারনাইন।

ঢাকার ২৬টি ও ঢাকার বাইরে জেলা ও উপজেলা পর্যায়ে ব্যক্তি মালিকানাধীন ৯০টি নিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং রোগ নির্ণয় কেন্দ্রের ওপর ২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এ গবেষণা পরিচালিত হয়। আইনি ও প্রাতিষ্ঠানিক কাঠামো, প্রাতিষ্ঠানিক সক্ষমতা, সেবা কার্যক্রম, নিয়ন্ত্রণ ও তদারকি কার্যক্রম সম্পর্কে তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়। গবেষণায় মোট ৭০৬ জন তথ্যদাতার তথ্য নেয়া হয়।

ড. ইফতেখারুজ্জামান বলেন, বেসরকারি চিকিৎসাসেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের সরকারি হাসপাতাল ক্লিনিকসহ স্বাস্থ্য সেবার প্রতিষ্ঠানগুলোর চেয়ে মানুষ বেশি সেবা গ্রহণ করে থাকে বেসরকারি স্বাস্থ্যখাত থেকে। কিন্তু এটা দৃশ্যমান যে, বেসরকারি চিকিৎসাখাতে নিয়ন্ত্রণকারীর নিয়ন্ত্রণ নেই। সরকার নিয়ন্ত্রণও করছে না, কাউকে দায়িত্বও দিচ্ছে না। যে কারণে স্বাস্থ্য সেবায় বেসরকারি এ খাতের মালিকরা দিনকে দিন আরও স্বেচ্ছারচারি হচ্ছেন, সেবার চেয়ে মুনাফা অর্জনেই যেন প্রধান লক্ষ্য।

সুশাসন নিশ্চিত করতে হলে সরকারকে বেসরকারি চিকিৎসা খাতে যথাযথ মনোযোগ দিতে হবে উল্লেখ করে তিনি বলেন, বেসরকারি চিকিৎসাখাতের নিয়ন্ত্রণ রক্ষা করা সরকারের জন্য বোঝা। অনেক দায়িত্বের মধ্যে এটা সরকারের জন্য কঠিন। এ খাতের সুশাসন রক্ষার জন্য দরকার পৃথক কমিশন। এর নাম হতে পারে ‘বেসরকারি স্বাস্থ্যসেবা কমিশন’। আইনি কাঠামোর মধ্যে থেকে সরকার বিশেষায়িত কমিশন গঠন করলে এ খাতে অনিয়ম-দুর্নীতি রোধ করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, দেশের স্বাস্থ্য সেবা একটি বড় খাত। অথচ এ খাতের সুশাসন রক্ষায়, জবাবদিহিতায় কোনো আইন নেই। একটি আইন তৈরির চেষ্টা চলছে এক দশক ধরে। এ আইন তৈরিতে যারা জড়িত তাদেরও আগ্রহ নেই। আর আইন নেই বলেই জবাবদিহিতা নিশ্চিত করা যাচ্ছে না। স্বার্থের দ্বন্দ্ব এবং রাজনৈতিক সদিচ্ছার অভাবে এক দশকের বেশি সময় পরও প্রণয়ন হয়নি আইন। আর আইন না থাকায় গড়ে উঠেনি নিয়ন্ত্রণ কাঠামো। পরিদর্শন ও তদারকিতে রয়েছে ঘাটতি।

এই নিউজটি শেয়ার করুন...

© All rights reserved © 2020 www.narayanganj24.com
Website Design & Developed By MD Fahim Haque - Web Solution