১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার | সকাল ১০:১৪ মিনিট | ঋতু : গ্রীষ্মকাল | ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এই মাত্র পাওয়া খবর :
নীড় খোঁজে গাঙচিলে প্রহর সরকার ইউপি চেয়ারম্যানের অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলো পরিবেশ অধিদপ্তর আইনজীবী ফোরামের নির্বাচন পরিচালনার দায়িত্বে ব্যারিস্টার মেহেদি হাসান ও ব্যারিস্টার মার-ই-য়াম খন্দকার হোসাইনী নগর ফ্রেন্ডস ক্লাবের শুভ উদ্বোধন ও পরিচিতি ও আলোচনা সভা অনুষ্ঠিত ফতুল্লার মাদানি নগরে অনুমদোনহীন ৮টি অবৈধ ভবন ভেঙ্গে দিয়েছে রাজউক শীতলক্ষ্যা নদী দখল ও দূষণ রোধের দাবিতে নারায়ণগঞ্জে মহিলা পরিষদের মানববন্ধন সংঘবদ্ধ চোর চক্রের ৭জনকে আটক করেছে র‌্যাব বিধবা নারীর ব্যবসা প্রতিষ্ঠান দখলের চেষ্টা ও নানা হুমকির অভিযোগ (ভিডিও) জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রূপগঞ্জে আলোচনাসভা ও মিলাদ মাহফিল সোনারগাঁয়ে সাবেক এমপি কায়সার হাসনাতের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন মাতৃভাষা রক্ষায় বঙ্গবন্ধু ছিলেন বিরাট কন্ঠস্বর: প্রধান তথ্য কমিশনার মোহম্মদ জমির নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত সোনারগাঁওয়ে ডাঃ বিরু’র উদ্যোগে  শোক দিবস পালন স্বাধীনতা বিরোধী ষড়যন্ত্রকারীদের প্রতিরোধের প্রত্যয় খ্যাতিমান সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুতে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের শোক মর্গ্যান স্কুল এন্ড কলেজকে বহুতল ভবন নির্মানের জন্য সেলিম ওসমানের ৩ কোটি টাকার অনুদান মেঘনা নদীতে ডুবে ২ স্কুল ছাত্রের মর্মান্তিক মৃত্যু শোলাকিয়ার মতো নারায়ণগঞ্জে ঈদ জামাতের আয়োজনের ঘোষণা ডাকাতির প্রস্তুতিকালে ৫ ডাকাতকে গণধোলাই দিয়ে পুলিশে সোর্পদ রূপগঞ্জের আওয়ামীলীগের আলোচনাসভা ও মিলাদ মাহফিল
মহিয়সী নারী বিবি সাফুরা

মহিয়সী নারী বিবি সাফুরা

একজন নবির কন্যা ও একজন নবি ও রাসুলের স্ত্রী হলেন বিবি সাফুরা। বাবার সংসারে পুরুষ না থাকায় ছোট বোনকে সঙ্গে নিয়ে নিজেই নিজেদের কাজের আঞ্জাম দিতেন।

একজন নবির কন্যা এবং আরেকজন নবির স্ত্রী হওয়ার দীর্ঘ ঘটনা ওঠে এসেছে কুরআনে। বিবি সাফুরার বাবার সাংসারিক জীবন এবং বিয়ের ঘটনা সংক্ষেপে তুলে ধরা হলো- বিবি সাফুরা হজরত মুসা আলাইহিস সালামের স্ত্রী। হজরত শুআইব আলাইহিস সালামের বড় মেয়ে। তাদের বসবাস ছিল ছিল সৌদি আরবের মাদায়িনে। আর হজরত মুসা আলাইহিস সালামের জন্ম বেড়ে ওঠা এবং বসবাস ছিল মিসরে। আর তৎকালীন সময়ে মিসরে ফেরাউনের রাজত্ব চলছিল।

ঘটনাক্রমে হজরত মুসা আলাইহিস সালাম ফেরাউনের সম্প্রদায়ের এক লোককে শাসনসুলভ থাপ্পড় মেরে বসে; সে থাপ্পড়ে লোকটি মারা যায়। আর এ খবর ফেরাউনের কাছে পৌছলে সে মুসা আলাইহিস সালামকে হত্যা করার সিদ্ধান্ত গ্রহণ করে। ফলে মুসা আলাইহিস সালাম মিসর থেকে আত্মগোপন করে সৌদি আরবের মাদায়িনে চলে আসে। হজরত মুসা আলাইহিস সালামের গোত্রের এক ব্যক্তির ওপর ফেরাউনের সম্প্রদায়ের এক লোক অন্যায় আক্রমন করে। মুসা আলাইহিস সালামের স্বগোত্রীয় লোক তাঁর কাছে সাহায্য চাইলে তিনি ফেরাউনের সম্প্রদায়ের ওই লোককে শাসন-মূলক থাপ্পড় মারে; যার ফলে লোকটি মারা যায়।

বিবি সাফুরার বকরি চরানো ও পানি পান
হজরত মুসা আলাইহিস সালাম যখন মাদায়িনের উপকণ্ঠে এসে পৌছেন। সেখানে দেখেন অনেক রাখাল কূপ থেকে পানি তুলে তাদের বকরির পালকে পানি খাওয়াচ্ছে। আর কূপ থেকে একটু দূরে কতগলো বকরি-ছাগলের পাল নিয়ে দাঁড়িয়ে আছে দু’টি মেয়ে। তিনি মেয়ে দু’টির কাছে গিয়ে জিজ্ঞাসা করলেন, তোমরা মেয়ে মানুষ হওয়া সত্ত্বেও কেন বকরি চরাতে এসেছ আর দূরেই বা দাঁড়িয়ে আছ কেন?

তারা জানাল, ‘আমাদের বাড়িতে কাজ করার মতো কোনো পুরুষ মানুষ নেই। তাই বকির চরাতে আমাদেরকেই আসতে হয়। আর পুরুষ রাখালরা বকরিকে পানি পান করিয়ে চলে গেলে আমরা আমাদের ছাগল-বকরিগুলোকে পানি পান করিয়ে বাড়ি যাব।

তাদের কথা শুনে হজরত মুসা আলাইহিস সালামের হৃদয়ে সহানুভূতি জাগল। তিনি ভিড় ঠেলে কূপের কাছে গিয়ে পানি ওঠিয়ে তাদের ছাগল-বকরিগুলোকে পানি পান করালেন। অতঃপর মেয়ে দুটি বাড়িয়ে তাদের শ্রদ্ধেয় পিতা, বিশিষ্ট নবি হজরত শুআইব আলাইহিস সালামের কাছে পুরো ঘটনাটি বর্ণনা করলেন।

হজরত মুসা আলাইহিস সালামকে তলব
হজরত শুআইব আলাইহিস সালাম মেয়েদের কাছে ঘটনা শুনে তাদের উভয়কে হজরত মুসা আলাইহিস সালামের কাছে পাঠালেন। তারা মুসা আলাইহিস সালামের কাছে এসে সলজ্জকণ্ঠে জানালেন, আমাদের পিতা হজরত শুআইব আলাইহিস সালাম আপনাকে আমাদের বাড়ি যেতে বলেছেন।

হজরত মুসা আলাইহিস সালাম সঙ্গে সঙ্গে রওয়ানা হলেন এবং হজরত শুআইব আলাইহিস সালামের সঙ্গে সাক্ষাত করলেন। মুসা আলাইহিস সালাম তাঁর ঘটনা তাঁকে শুনালেন। হজরত শুআইন আলাইহিস সালাম তাকে সান্ত্বনা দিলেন।

বিবি শাফুরার বিয়ের প্রস্তাব ও শর্ত
অতঃপর হজতর শুআইব আলাইহিস সালাম বললেন, ‘আমার ইচ্ছা আমার একটি মেয়ে তোমার কাছে বিবাহ দেব। তবে শর্ত হলো ৮ বছর মতান্তরে ১০ বছর আমার ছাগল-বকরি চড়াতে হবে। হজরত মুসা আলাইহিস সালাম এ শর্তে রাজি হয়ে গেলেন।

বিবি সাফুরা ও মুসা আলাইহিস সালামের বিবাহ
৮ বছর মতান্তরে ১০ বছর অতিক্রম হওয়ার পর বড় মেয়ের সঙ্গে হজরত মুসা আলাইহিস সালামের বিয়ে হয়ে গেল। এ বড় মেয়ের নামই হলো হজরত সাফুরা। যিনি মুসা আলাইহিস সালামের আগমনের আগে পিতার সংসারে ছোট বোনকে নিয়ে জীবিকার তাগিদে নিজেরাই নিজেদের বকরিগুলো লালন-পালনের মতো কষ্টকর কাজগুলো করেছিলেন।

বিবাহের পরও হজরত মুসা আলাইহিস সালাম কিছু দিন সেখানে ছিলেন। কিছুদিন পর মুসা আলাইহিস সালাম স্ত্রী বিবি সাফুরাকে নিয়ে আবার মিসর রওয়ানা হলেন। মিসরে রহওয়ার হওয়ার পথেই আল্লাহ তাআলা তাঁকে নবুয়ত ও রেসালাত দান করেন।

বিবি সাফুরার জীবনাচার থেকে আমাদের শিক্ষা হলো-
হজরত মুসা আলাইহিস সালামের স্ত্রী হজরত সাফুর ছিলেন একজন নবির কন্যা। নবির মেয়ে হওয়া সত্ত্বেও তিনি কষ্ট করে ঘরের কাজ করতেন। বাবার সংসারে পুরুষ না থাকায় অপারগ হয়ে ছোট বোনকে নিয়ে বকরি পর্যন্ত চরাতেন।

আর এ সব কাজ করতে তিনি যেমন লজ্জাবোধ করতেন আবার পুরুষ রাখালদের সঙ্গে পাল্লা দিয়ে তাড়াহুড়ো করে বকরির পালকে পানিও পান করাতেন না। তিনি ধৈর্য ধারণ করে সবার শেষে তাদের বকরিগুলোকে পানি পান করাতেন। সাংসারিক কাজ সম্পাদনে তাদের কোনো অহংকার ছিল না। আর যখনই হজরত মুসা আলাইহিস সালামের জিজ্ঞাসা করার কারণে তাদের অপারগের কথা বলেছেন, তখনও তারা অত্যন্ত লজ্জা এবং বিনয়ের সঙ্গে বলেছেন।

সুতরাং নিজেদের ঘরের প্রয়োজনীয় কাজ করতে লজ্জা করা বা অলসতা করা ঠিক নয়। নিজেদের কাজ নিজেরাই করা ভাল। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহ প্রতিটি নারীকে নিজেদের সংসারের কাজ ও ছেলে-মেয়ে প্রতিপালনে যথাযথ দায়িত্ব পালন করার তাওফিক দান করুন। আমিন।

এই নিউজটি শেয়ার করুন...

© All rights reserved © 2020 www.narayanganj24.com
Website Design & Developed By MD Fahim Haque - Web Solution