সোনারগাঁওয়ে লোকনাথ ব্রহ্মচারীর ১২৬ তম তিরোধান উৎসব শুরু

258

ফরিদ হোসেন, সোনারগাঁ প্রতিনিধি: সোনারগাঁওয়ের বারদীতে শুরু হয়েছে উপমহাদেশের অন্যতম আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১২৬ তম তিরোধান উৎসব। বৃহস্পতিবার সকালে গীতা পাঠ ও চন্ডী পাঠের মধ্য দিয়ে তিরোধান উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। তিরোধান উৎসব উপলক্ষ্যে বারদীর লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে দেশ বিদেশের হাজারো ভক্তের আগমন ঘটেছে। উৎসবকে কেন্দ্র করে আশ্রম এলাকায় বসেছে ৩দিন ব্যাপী লোকজ মেলা। উৎসবে আগত ভক্ত দর্শনার্থীদের জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

জানা গেছে, তিরোধান উৎসব উপলক্ষ্যে লোকনাথ ব্রহ্মচারীর সমাধি আশ্রমে ভক্তিমূলক গান, গীতা ও চন্ডী পাঠ ও আগত ভক্তদের মধ্যে বাল্য ভোগ, রাজ ভোগ ও প্রসাদ বিতরন করা হয়েছে। অনেক লোকনাথ ভক্ত তাদের মন বাঞ্ছা পূরনের উদ্দেশ্যে সমাধি স্থলে কবুতর উড়িয়ে , খই মুড়ি ও মিষ্টান্ন ছিটিয়ে পূজা অর্চনায় অংশ নিয়েছেন।

হিন্দু ধর্মাবলম্বীদের মহাসাধক শ্রী শ্রী লোকনাথ ব্র্র্রহ্মচারী দীর্ঘ ২৬ বছর সোনারগাঁওয়ের বারদীতে আধ্যাত্মিক সাধনার পর ১৫০ বছর বয়সে ১৯ জৈষ্ঠ্য তারিখে পরলোক গমন করেন। সেই থেকে ১৯ জৈষ্ঠ্য লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব হিসেবে পালিত হয়ে আসছে।
উৎসবে যোগদিতে ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা থেকে বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমে সমবেত হয়েছেন।
উৎসবে আগত ভক্তদের জন্য বিভিন্ন সেবা সংগঠন তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। এদিকে উৎসবের নিরাপত্তা নিশ্চিত করতে আশ্রমের পুরো এলাকায় স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। তিনজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে আশ্রম এলাকায়। লোকনাথ ব্রহ্মচারীর এ উৎসব চলবে আগামী ৪ জুন পর্যন্ত। ###