বৃহস্পতিবার লোকনাথ ব্রক্ষ্মচারীর ১২৬তম তিরোধান উৎসব শুরু

1155

ফরিদ হোসেন-সোনারগাঁ প্রতিনিধি: ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সোনারগাঁয়ের বারদীতে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের মহাপুরুষ শ্রীশ্রী লোকনাথ ব্রক্ষ্মচারীর ১২৬তম তিরোধান উৎসব। এ উপলক্ষে লোকনাথ ব্রক্ষ্মচারীর আশ্রমে ৫দিন ব্যাপী ধর্মীয় অনুষ্ঠানসহ লোকজ মেলার আয়োজন করা হয়েছে। তিরোধান উৎসবে অংশ নিতে ইতিমধ্যে প্রতিবেশী দেশ ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা থেকে বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমে এসে পৌছেছেন। এছাড়া দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা লোকনাথ ভক্তদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে পুরো আশ্রম এলাকা।

তিরোধান উৎসব উদযাপন উপলক্ষে আশ্রম কমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে। আশ্রম মন্দির, তীর্থ নিবাসসহ পুরো আশ্রম এলাকাকে সাজানো হয়েছে বর্নাঢ্য সাজে। রংবে রংয়ের আলোকসজ্জা ও কাঁচা ফুল দিয়ে সজ্জিত করা হয়েছে আশ্রমের চারপাশ। রোদ ও বৃষ্টি থেকে রক্ষা পেতে ভক্তদের জন্য মন্দিরের বাইরের খোলা মাঠে টানানো হয়েছে শামিয়ানা। বৃহস্পতিবার সকালে প্রভাতী কীর্ত্তনের মধ্য দিয়ে তিরোধান উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। তাছাড়া দিনব্যাপী চলবে গীতা পাঠ, বাল্যভোগ, বাবার জীবন বৃত্তান্ত পাঠ, রাজভোগ, প্রসাদ বিতরন ও আরতী কির্ত্তন।

লোকনাথ ব্রক্ষ্মচারীর আশ্রম কমিটির আবায়ক কমিটির সদস্য ও সোারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাছের ভুঞা জানান, লোকনাথ ব্রক্ষ্মচারীর ১২৬তম তিরোধান উৎসব উদযাপনের সকল প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। আশ্রমের ভিতরে ও বাইরে ভক্তদের নিরাপত্তা দিতে প্রশাসনের উর্ধ্বতন মহলে আবেদন করা হয়েছে। দূর দূরান্ত থেকে আসা লোকনাথ ভক্তদের জন্য আশ্রমের অভ্যন্তরে থাকা ও খাওয়ার সু-ব্যবস্থা করা হয়েছে।

সোনারগাঁ থানার ওসি শাহ মোঃ মঞ্জুর কাদের জানান, প্রতি বছরের ন্যায় এবারও আশ্রমে লাখ লাখ ভক্ত দর্শনার্থীর আগমন ঘটবে তাই ভক্তদেরকে নিছিদ্র নিরাপত্তা দিতে র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীসহ বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে। ####