আদমজী ইপিজেডে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

504

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম : সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে অনন্ত হোয়াজিং নামের একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। মঙ্গলবার সকালে শ্রমিকদের সঙ্গে কর্মচারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৫ জন আহত হয়েছে। কর্তৃপক্ষ পরিস্থিতি স্বাভাবিক রাখতে ফ্যাক্টরীটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।
শ্রমিক ও পুলিশ সূত্রে জানা গেছে, অনন্ত হোয়াজিং নামে একটি পোশাক কারখানায় ১ হাজার ৮শ’ শ্রমিক কাজ করছে। সোমবার এ কারখানার শ্রমিকদের একটি অংশ বিভিন্ন দাবিতে কর্মবিরতি পালন করেছে। মঙ্গলবার সকালে তারা আবারও কর্মবিরতি পালন শুরু করলে সুপারভাইজাদের সঙ্গে প্রথমে তাদের বাকবিতন্ডা হয়। পরে শ্রমিকদের সঙ্গে সুপারভাইজারদের সংঘর্ষের ঘটনা ঘটে। খবর পেয়ে শিল্পপুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ৫ জন আহত হয়েছে। আহতরা হলো- কারখানার সুপারভাইজার জামাল হোসেন (২৮), সিনিয়র অপারেটর খাদিজা (৩০), সাদেকুল (৩৫) আবুল কালাম (৫০) রুবেল (২৮)। তাদের স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হয়েছে। একটি সূত্র জানায়, প্রতিষ্ঠানটির ঠিকাদার শাহজাহান ও নজরুল সকালে শ্রমিকদের উস্কে দেয়। এতে শ্রমিকরা সংঘর্ষে লিপ্ত হয়। শ্রমিকরা জানান, জুনিয়র অপারেটর হিসেবে নিয়োগ দেয়ার সময় বলা হয়েছিল ছয় মাসের মধ্যে সিনিয়র অপারেটর করা হবে। কিন্তু এক থেকে দেড় বছর হওয়ার পরও সিনিয়র অপারেটর করা হয়নি। এ নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। আদমজী ইপিজেডের জিএম শাহ আলমকে একাধিকবার তার মুটো ফোনে কল করা হলেও তিনি রিসিভ করেননি।
শিল্প পুলিশ-৪ নারায়ণগঞ্জ এর পরিচালক পুলিশ সুপার সানা শামীনুর রহমান জানান, অনন্ত হোয়াজিং কারখানায় শ্রমিক অসন্তোষ বিরাজ করছিল। মঙ্গলবার শ্রমিকরা কয়েকজন সুপারভাইজারকে মারধর করে। এ নিয়ে ছোটখাটো ঘটনা ঘটেছে। পরে শিল্প পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কি কি কারণে এ ধরণের ঘটনা ঘটেছে তা আমরা খতিয়ে দেখছি। কারখানার পরিবেশ স্বাভাবিক করতে ফ্যাক্টরীটি আপাতত অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ###