সাইনবোর্ড মোড়ে সিটি কর্পোরেশনের প্রস্তাবিত বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মানের স্থানে কি নির্মান করা হচ্ছে ?

400

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: কি নির্মান করা হচ্ছে এবং নির্মানে অনুমতি না থাকলে এটা নির্মান করতে দেয়া হবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী আরো বলেন, সাইন বোর্ডের মোড়ে খোজঁ নিয়ে দেখা হবে যারা নির্মান করছে তাদের কোন বৈধ অনুমতি আছে কি না। যেহেতু ঢাকা-চট্রগ্রাম ৬ লেন এবং নারায়ণগঞ্জ লিংক রোড ৪ লেনে করা হবে সে ক্ষেত্রে যোগাযোগ মন্ত্রনালয়ের পরিকল্পনা আছে। আর এ গুরুত্বপূর্ন সড়কটি ভাস্কর্য নির্মানের জায়গা আছে কিনা তাও দেখার বিষয়। তবে সাইন বোর্ডের মোড়ে সড়ক দ্বিপে কে বা কারা কি নির্মান করছে কেউ কিছু বলতে পারছে না। ক্ষোদ নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগ স্পষ্ট করে বলতে পারছেনা সাইন বোর্ড মোড়ে কি নির্মান করা হচ্ছে।
গত ৬মে ২০১৪ সালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এ সাইন বোর্ডের মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযোদ্ধাদের সম্মানার্থে ভাস্কর্য নির্মানে জন্য যোগাযোগ মন্ত্রনালয়ে আবেদন করেন। পাশাপাশি এ আবেদনটি সড়ক ও জনপদ বিভাগ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাষ্টের কাছে আবেদন করা হয়। তবে গত ১৬ এপ্রিল যোগাযোগ মন্ত্রনালয় সড়ক বিভাগের সহকারী সচিব মো: গোলাম জিলানী স্বাক্ষরিত একটি চিঠিতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে প্রস্তাবিত ভাস্কর্য নির্মানের বিষয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাষ্টের সম্মতি পাঠানোর জন্য নির্শেদক্রমে অনুরোধ করা হয়। গত ২৫ নভেম্বর ২০১৩ সালে নারায়নগঞ্জ সড়ক বিভাগ (সওজ) নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান স্বাক্ষরিত এক চিঠিতে মেয়র নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অফিসের সাথে যোগাযোগ করে স্থান নির্ধারন করার জন্য বলা হলো। যেখানে এখনও সিটি কর্পোরেশনেকে এ আবেদনে চূড়ান্তভাবে কোনরকম অনুমতি দেয়া হয়নি। সেখানে কি করে একই স্থানে একজন রাজনৈতিক নেতা ভাস্কর্য নির্মান করার জন্য মাটি খুরার কাজ শুরু করেছে। সেখানে কোন রকম নকশা বা সাইন বোর্ড কিছুই টানানো হয়নি এটা কোন প্রকল্প বা এখানে কারা কি নির্মান করছে।
একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়ে, মহানগর আওয়ালীলীগের সাংগঠনিক সম্পাদক শাহ নিজাম সাইন বোর্ডের মোরে কোন রকম অনুমতি ছাড়াই নিমার্ন কাজ শুরু করেছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন সেখানে একটি প্রকল্পের পরিকল্পনা নিয়েছে সেখানে শাহ নিজাম যে প্রকল্পের কাজ হাতে নিয়েছে এ কাজের কোন রকম অনুমতি আছে কিনা। বা শাহ নিজাম সিটি কর্পোরেশনের পাল্টাপাল্টি একই স্থানে কিছু একটা নির্মানের উদ্যোগ নিলোই বা কেন।
নারায়ণগঞ্জে লিংক রোডে সাইনবোর্ড মোড়ে মাটি খুরে কি নির্মান করছে বা কোন প্রতিষ্ঠান কি নির্মান করছে কেউ বলতে পারে না। ক্ষোদ নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগ স্পষ্ট করে বলতে পারছেনা সাইন বোর্ড মোড়ে কি নির্মান করা হচ্ছে।
এ ব্যাপারে নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলী শামসুদ্দিন জানিয়েছেন, আমরা বাধাঁ দিয়েছি শোনেনি। এখানে কারা কি নির্মান করছে প্রশ্ন করা হলে প্রকৌশলৗ জানিয়েছেন, আমাদের থেকে আপনারই ভাল জানেন এখানে কারা কি নির্মান করছে। এর বেশী কিছু বলতে পারবো না।
এ ব্যাপারে নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারন সম্পাদক আব্দুর রহমান জানিয়েছেন, জাতির জনক ও মুক্তিযুদ্ধাদের সম্মানে ভাস্কর্য নির্মানের জন্য নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আবেদন অনুমতি না দিয়ে যদি ব্যাক্তি প্রতিষ্ঠানকে কাজের অনুমতি দেয়া হয় এ নৈতিকতার মধ্যে পড়ে না। আর যেখানে সওজ কর্তৃপক্ষ বিয়টি স্পষ্ট করে বলতে পারছে না সেখানে বিষয়টি একটু ঘোলাটে মনে হচ্ছে। সাংবাদিকদের প্রশ্নে জবাবে যোগাযোগ মন্ত্রী এ বিষয়ে খোজ নিয়ে ব্যাবস্থা নেয়া হবে বলে যে আশ্বাস দিয়েছে এটা ভাল উদ্যোগ। #####