সমতা, ন্যায় বিচার ও মানব মর্যাদার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে- রাব্বী মিয়া

33

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: ৬৯তম বিশ্ব মানবাধিকার দিবসের প্রতিপাদ্য ‘আসুন সমতা, ন্যায় বিচার এবং মানব মর্যাদার জন্য দাঁড়াই’। এই শ্লোগানকে সাথে নিয়ে রবিবার দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) এর নারায়ণগঞ্জ মহানগর শাখাগুলো। শাখাগুলোর মধ্যে রয়েছে নারায়ণগঞ্জ মহানগর, সদর মডেল থানা, সিদ্ধিরগঞ্জ থানা ও বন্দর থানা শাখা।

আজ (রবিবার) সকাল ১০টায় চাষাঢ়াস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে ঢাকা দক্ষিণ অঞ্চলের গভর্ণর কে ইউ আকসিরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া, বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার মো: ফারুক হোসেন ও পাবলিক প্রসিকিউটর এডভোকেট এস এম ওয়াজেদ আলী খোকন। বক্তাগণ বিশ্ব মানবাধিকার দিবসের এই দিনে সকল বিভেদ ভুলে সকলের মাঝে সমতা, ন্যায় বিচার ও প্রতিটি মানুষের মর্যাদা প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিএইচএরসি-র নারায়ণগঞ্জ মহানগরের সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজমুল হাসান (রুমি)।

আলোচনা সভা শুরুর পূর্বে বিএইচআরসি-র নারায়ণগঞ্জ মহানগর কমিটির সাধারণ সম্পাদক প্রয়াত মো: জাকির আহমেদ খাঁনের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। শান্তির প্রতীক পায়রা উড়িয়ে বিশ্ব মানবাধিকার দিবসের বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন জেলা প্রশাসক রাব্বী মিয়া। ব্যান্ড পার্টিসহ বর্ণাঢ্য র‌্যালী চাষাঢ়াস্থ শহীদ মিনার থেকে বের হয়ে ২নং রেলগেইট হয়ে পনুরায় শহীদ মিনারে এসে শেষ হয়। আগের দিন রাত থেকে টানা বৃষ্টি পড়তে থাকা প্রকৃতির বৈরি আবহাওয়াকেও উপেক্ষা করে প্রায় দুই শতাধিক মানবাধিকার কর্মী ও নারায়ণগঞ্জবাসী এ র‌্যালীতে অংশ নিয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খবির উদ্দিন আহমেদ, আঞ্জুমান আরা আকসির, আলেয়া সারোয়ার, শহীদুল আলম বুলবুল, এডভোকেট হাসিনা পারভীন, জিএম হায়দার আলী বাবলু, লায়লা ইয়াসমিন, হোসনে আরা বেগম, বাবুল মল্লিক, আলী আকরাম তারেক, ওয়াহিদ সাদত বাবু, কাজী গোলাম হোসেন, আবু রায়হান, সানোয়ার হোসেন, রোকন শেখ প্রমুখ।

উল্লেখ্য, ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের উদ্যোগে ফ্রান্সের রাজধানী প্যারিসে জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর সর্বসম্মতিক্রমে সার্বজনীন মানবাধিকার সনদ গৃহীত হয়। তখন থেকে বিশ্বব্যাপী জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলো বিশ্ব মানবাধিকার দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে আসছে। ###