সকালের খবর পাঠক সভার উদ্যোগে পাঠ উন্মোচন ও মেধাবীদের সংবর্ধনা

277

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ পেশাদার বিজ্ঞান বক্তা আসিফ বলেছেন, প্রযুক্তি বেশ দ্রুত এগুচ্ছে। আগামী ২০২০-২৫ সালের মধ্যে মোবাইল ফোনের ব্যবহার উঠে যাবে। ব্রেইন চিপ এর মতো প্রযুক্তি এর স্থান দখল করবে। ২০৩০ সালের মধ্যে মানুষের মঙ্গলে যাওয়ার সম্ভাবনা প্রবল। আজকে যারা আমাদের স্কুলগুলিতে প্রাথমিক পর্যায়ে পড়াশোনা করছে তাদের মধ্যে কেউ হয়তো সেসময় মঙ্গলের অভিযাত্রী হবে। কিন্তু সেসময়ের বিশ্বে আমাদের টিকে থাকতে হলে আমাদের শিশুদের জ্ঞানের ভুল অনুধাবনের মধ্য দিয়ে নিয়ে গেলে চলবে না। সে মহাবিশ্বের সাথে খাপ খাওয়াতে হলে আমাদের এখনি প্রস্তুতি নিতে হবে। আমরা একটি ফোটা দিয়ে বলি এটি বিন্দু। কিন্তু আসলে বিন্দুর তো কোন দৈর্ঘ প্রস্থ নেই। তাই বিন্দুর ফোঁটা আকার সাথে সাথে আমাদের বলতে হবে বোঝার সুবিধার্থে এই ফোঁটা দেয়া হয়েছে। এমনিভাবে আমাদের শিক্ষার নানা জায়গায় শিশুদের ধারনা দেয়ার সময় তাদের প্রকৃত তথ্য জানাতে হবে। তাদের মধ্যে বিশুদ্ধ যুক্তিবোধ তৈরী করতে হবে। তাহলেই ভবিষ্যত পৃথিবীতে আমরা টিকে থাকবো এবং পৃথিবীর মূল ¯্রােতে থাকতে পারবো।
শনিবার সকাল এগারোটায় নারায়ণগঞ্জের চাষাঢ়ায় অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে শরীফ উদ্দিন সবুজের সায়েন্স ফিকশন ‘প্যারালাল ইউনিভার্স’ এর পাঠ উন্মোচন ও জেলার পিএসসি, জেএসসি পরীক্ষায় জিপিএ পাঁচ পাওয়া শিক্ষার্থীদের সংবর্ধনা অনুিষ্ঠত হয়। অনুষ্ঠানে পাঠ উন্মোচন করেন পেশাদার বিজ্ঞান বক্তা আসিফ ও বইটি যাকে উৎসর্গ করা হয়েছে প্রখ্যাত শ্রমিক নেতা কাউসার আহমেদ পলাশ। পাঠক সংগঠন পাঠক সভা এ অনুষ্ঠানের আয়োজন করে। পাঠক সভার সাধারন সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা বিভাগীয় ক্রিড়া সংস্থার সাধারন সম্পাদক কুতুব উদ্দিন আকসীর, মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জি এম আরাফাত, তোলারাম কলেজ ছাত্র-ছাত্রী সংসদের সাবেক এ জি এস মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসির উদ্দিন, জেলা খেলাঘর আসরের সাধারন সম্পাদক ফারুক মহসিন, সমাজ কর্মী মোজাম্মেল হক মিহির।
অনুষ্ঠানে জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় শ্রমিক উন্নয়ন ও কল্যান বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ বলেন, পড়াশোনা করতে হবে শুধু পরিবারের জন্য না, দেশের জন্য না, সমগ্র মানবজাতির জন্য। আমাদের শিশুদের এমনভাবে গড়ে তুলতে হবে যাতে তারা ভবিষ্যতে সমস্ত মানবজাতির সেবা করার মানষিকতা ও উপযুক্ততা নিয়ে বড় হয়। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় আমাদের দেশে এখন এক ধরনের শিক্ষিত সম্প্রদায় তৈরী হচ্ছে যারা নিজের পিতা-মাতাকে শ্রদ্ধা করেনা, দেশকে ভালোবাসেনা, মানবজাতি-মানবসভ্যতা তো অনেক দূরের ব্যাপার। তারা শুধু নিজেদের নিয়ে চিন্তা করে। অন্যকে নিয়ে চিন্তা করার তাদের সময় নেই। যেকোনভাবে হোক ধন অর্জন করার চিন্তায় তারা ব্যস্ত। তারা আবার তাদের সন্তানদের এমনই বিচ্ছিন্ন মানুষ হিসেবে তৈরী করে। এ ধরনের শিক্ষিত সম্প্রদায় আমাদের প্রয়োজন নেই। এমন শিক্ষিত লোক দেশের জাতির বোঝা।
নারায়ণগঞ্জ জেলা ও জেলার বাইরে ঢাকার শ্যামপুর এবং মুন্সিগঞ্জের মুক্তারপুর এলাকার মোট সত্তরটি স্কুলের এক হাজার আটাত্তর জন শিক্ষার্থীকে এ সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধিতদের সকলকে দেয়া হয় একটি করে সার্টিফিকেট ও বই। এছাড়া র‌্যভেন ফুড কোম্পানীর সৌজন্যে অনুষ্ঠানে আসা সকলকে দেয়া হয় কিটকো চকলেট। #