রাজধানী ঢাকার সঙ্গে একই দিনে নারায়ণগঞ্জের মেট্টোরেল উদ্বোধনের দাবী

375

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: নারায়ণগঞ্জকে মেট্রোরেলের আওতায় আনার দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের হানিফ খান মিলনায়তনে এ দাবি জানিয়ে সংবাদ সম্মেলনটির আয়োজন করে নারায়ণগঞ্জ মেট্রোরেল দাবি বাস্তবায়ন কমিটি। সংবাদ সম্মেলন থেকে দাবি করা হয়, রাজধানী ঢাকার সঙ্গে একই দিনে যেন কমলাপুর-নারায়ণগঞ্জ মেট্টোরেলের উদ্বোধন করা হয়।
ইতিমধ্যে গত বুধবার ঢাকার আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের কাছে মেট্রোরেলের স্টেশন এবং এর জন্য উড়ালপথ নির্মাণ কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ২০১৯ সালে মেট্রোরেলের একাংশ চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, নারায়ণগঞ্জ মেট্রোরেল বাস্তবায়ন কমিটির আহবায়ক কামাল মৃধা। সংবাদ সম্মেলনে একাত্মতা প্রকাশ করে অংশ গ্রহণ করে ঢাকা ইউনিভার্সিটি এক্স স্টুডেন্টস ফোরাম। অনুষ্ঠানে ফোরামের সভাপতি আনোয়ারুল কবির ভূইয়া, সাধারন সম্পাদক মঈনুল ইসলাম সোহাগ, মিজানুর রহমান, এ কে এম জামিল রুবেল, আসাদুজ্জামান সুজন ও বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।। সংবাদ সম্মেলন থেকে ঢাকা ও নারায়ণগঞ্জ মেট্টোরেল একই দিনে উদ্বোধনের দাবিতে ৮ দফা কর্মসূচি ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে বলা হয়, মেট্রোরেল প্রকল্পকে প্রাথমিকভাবে ৭টি প্যাকেজে ভাগ করা হলেও এখন এটিকে ৮টি প্যাকেজে ভাগ করে কাজ শুরু হয়েছে। গত বুধবার প্যাকেজের ৩ ও ৪ পর্যায়ের কাজের উদ্বোধন করা হয়। তবে প্রাথমিকভাবে এ প্রকল্পের ৪ নম্বর প্যাকেজে কমলাপুর-নারায়ণগঞ্জ রুটের কথা উল্লেখ ছিল। এ পথের দৈর্ঘ্য উল্লেখ করা হয়েছে ১৬ কিলোমিটার।
সংবাদ সম্মেলনে উপস্থিত সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক পরিচালক আনোয়ার কবীর ভূঁইয়া বলেন, নারায়ণগঞ্জের সঙ্গে মেট্রোরেল সংযুক্ত হলে তা নারায়ণগঞ্জের অর্থনীতিকে আরো গতিশীল করে তুলবে। এজন্য নারায়ণগঞ্জবাসীকে ঐক্যবদ্ধভাবে এ দাবীর পক্ষে জোরালো ভূমিকা রাখতে হবে। সংবাদ সম্মেলন থেকে নারায়ণগঞ্জের ৬ জন সাংসদ এবং সিটি করপোরেশনের মেয়রকেও এ দাবীর স্বপক্ষে জোরালো ভূমিকা রাখার আহবান জানানো হয়।
দাবি বাস্তবায়নে ৮ দফা কর্মসূচি
ঢাকা ও নারায়ণগঞ্জ মেট্রোরেল একই দিনের উদ্বোধনের দাবিতে নারায়ণগঞ্জ মেট্রোরেল বাস্তবায়ন কমিটি যে ৮ দফা কর্মসূচি ঘোষণা করেছে তা হলো-আজ শনিবার বিকেলে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব থেকে আন্দোলন প্রচারপত্র প্রকাশ ও বিভিন্ন ওয়ার্ডে বিতরণ, আগামী ১৮ আগষ্ট বিকেলে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে থেকে নগরীব্যাপি বাই সাইকেল র‌্যালি, ২০ আগষ্ট থেকে নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশ, ২৫ আগষ্ট দাবি আদায়ের জন্য নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে থেকে মটর সাইকেল র‌্যালি, ২৮ আগষ্ট বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলোতে সমাবেশ, ৩১ আগষ্ট রাতে নগরীর আবাসিক বাড়ির আঙ্গিনায় মোমবাতি প্রজ্জ্বলন, ৭ সেপ্টেম্বর সন্ধ্যায় নগরীর ২৭টি ওয়ার্ডে দাবির স্বপক্ষে মিছিল এবং ৮ সেপ্টেম্বর বিকেলে নগরীর আলী আহাম্মদ চুনকা পাঠাগার চত্বরে নাগরিক সমাবেশ ও দাবি আদায়ের জন্য পরবর্তী কর্মসূচি ঘোষণা।#