বৃদ্ধ পিতা-মাতাকে সেবা যত্ম করার স্বীকৃতি স্বরূপ মমতাময় ও মমতাময়ী পুরস্কার প্রদান

2926

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: ‘ভবিষ্যৎ অগ্রসরে: সমাজে প্রবীণদের দক্ষতা, অবদান এবং অংশগ্রহণ নিশ্চিত করুন’ এই শ্লোগানকে সামনে রেখে পহেলা অক্টোবর আর্ন্তজাতিক প্রবীণ দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে।
রোববার দুপুরে নারায়ণগঞ্জ সদর উপজেলার দক্ষিণ সস্তাপুরে অবস্থিত বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ জেলা শাখা কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সংগঠনের উপদেষ্টা এডভোকেট গিয়াস উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের চিকিৎসক এমবিবিএস ডা. এস এম মোসাদ্দেক আলী, বিশেষ অতিথি হিসেবে ডেন্টাল সার্জন সাহেদ আলম, সংগঠনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক তালুকদার, উপদেষ্টা মতিউর রহমান, সিরাজুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ওয়াহিদুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্যে ডা. এস এম মোসাদ্দেক বলেন, দিবসটি জাতিসংঘ ঘোষণার পর র‌্যালি ও সমাবেশের মধ্যে তার পর শেষ। প্রবীণদের সম্মান পবিত্র কোরআনও ঘোষণা করেছেন। বিদেশে প্রবীণদের অবস্থা আরো করুন। কিন্তু আমাদের দেশে এখনো ঘরে ঘরে প্রবীণরা লালিত পালিত হচ্ছে। মানবতা ও সামাজিক দায়িত্ববোধ থেকে যারা প্রবীণ রয়েছেন তাদের চিকিৎসা ও সেবাযত্মসহ সকল প্রকার সুযোগ সুবিধা নিশ্চিত করতে নবীনদের প্রতি আহবান জানান। আজকের যারা নবীন আবার তারাই হবেন প্রবীণ।
বিশেষ অতিথির বক্তব্যে ডা. সাহেদ আলম বলেন, বৃদ্ধ বয়সে প্রবীণরা তারা বেশী আবেগ প্রবণ হয়ে পড়েন। তারা সামান্য কটু কথায়ও তারা প্রচন্ড কষ্ট পান। যাদের বাবা-মা বৃদ্ধ হয়েছেন তাদেরকে যথা সময়ে চিকিৎসা ও খাওয়াসহ সেবা যত্ম নিশ্চিত করতে হবে।
সংগঠনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক তালুকদার বলেন, ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ জেলা শাখা প্রবীণদের চিকিৎসা সেবা প্রদান করে আসছে। প্রবীণদের জন্য লাইব্রেরী। আগামীকে প্রবীণ হাসপাতালটি দোতলা করে সেখানে ডায়বেটিকস সেন্টার চালু করার পরিকল্পনা রয়েছে বলেন জানান তিনি।
আলোচনা সভায় প্রবীণরা তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরে বলেন, এক সময় আমরা নবীন ছিলাম। আজ আমরা প্রবীণ। কিন্তু প্রবীণ হলেও আমাদেরকে সিনিয়র সিটিজেন হিসেবে স্বীকৃতি দেয়ার পাশাপাশি বাস, ট্রেনে সিট সংরক্ষণের দাবি জানান তারা। এছাড়া প্রবীণদের কল্যাণে বিভিন্ন সুযোগ সুবিধা বাড়ানোর পাশাপাশি সরকারীভাবে বিভিন্ন পদক্ষেপ নেয়ার দাবি জানান।
আলোচনা সভা শেষে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান নারায়ণগঞ্জ জেলা শাখার পক্ষ ১০৪ বছর বয়সী বৃদ্ধ পিতাকে এম এ মোতালিবকে সেবা যত্ম করার স্বীকৃতি স্বরূপ নগরীর খানপুর মেইন রোড এলাকার বাসিন্দা মফিজুল ইসলামকে ‘মমতাময়’ এবং দক্ষিণ সস্তাপুর এলাকার পিতা-মাতাকে(বাবা তোফাজ্জল হোসেন ও মা তাছলিমা বেগম) সেবা যত্ম করার স্বীকৃতি স্বরূপ সুমাইয়া সাদেকীন শিল্পীকে ‘মমতাময়ী’ পুরস্কারের ক্রেষ্ট প্রদান করা হয়।
মমতাময় পুরস্কারের ক্রেষ্ট গ্রহণ করে প্রতিক্রিয়ায় এডভোকেট মফিজুল ইসলাম বলেন, আমরা ৫ ভাই ও তিন বোন। আমাদের পিতা আমাদের অনেক কষ্ট করে প্রতিষ্ঠিত করেছেন। বার্ধ্যকের কারণে আমাদের পিতা শয্যাশায়ী। আমরা আমাদের সাধ্য অনুযায়ী সর্বোচ্চটুকু দিয়ে আমাদের বাবাকে সেবা দেয়ার চেষ্টা করছি। বৃদ্ধ পিতা-মাতাকে এই মমতাময় পুরস্কার প্রদানের ক্রেষ্ট অন্যদের অনুপ্রাণিত করবে। #