বিদ্যানিকেতনে শুরু হলো তিনদিন ব্যাপী বই মেলার

4361

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: নারায়নগঞ্জ পুলিশ সুপার মইনুল হক বলেছেন, বই আমাদের সত্যিকারের মানুষ হতে শিক্ষা দেয়। তিনি বলেন,বই পড়ার কোন বিকল্প নেই।বিশ্বের জ্ঞানী-গুণি-মহৎ ব্যাক্তিরা শুধু মাত্র পাঠ্য বই পড়েনি। তারা জ্ঞানের জন্য অনেক বই পড়েছেন। আমাদের শুধু পুথিগত বিদ্যা নয়- জ্ঞানের বিকাশের জন্য ভালো বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে পাঠাগার গড়ে তুলতে হবে। শিক্ষকদের বই পড়ার প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতে হবে। এজন্য অভিভাবদের সহায়তা করতে হবে। তিনি বলেন আমরা যেটুকু মানুষ হয়ে তোমাদের সামনে কথা বলতে পারছি তার সবটুকুই বইয়ের অবদান। ছাত্র জীবনে অনেক বই পড়েছি বলেই জীবনে সাফল্য পেয়েছি। তোমাদের জীবনে সাফল্য অর্জন করতে হলে বই পড়তে হবে।

বিশিষ্ট শিশু সাহিত্যিক আলী ইমাম বলেছেন, বই মানুষকে আলোকিত করে এবং স্বপ্ন পূরণে সহায়তা করে। তাই বই হচ্ছে আমাদের সবচেয়ে বড় বন্ধু। এর মাধ্যমে পাঠ্য বইয়ের বাইরে পৃথিবীর সমস্ত বিষয়ে জ্ঞান অর্জন করা যায়। শনিবার সকালে নারায়ণগঞ্জ শহরের ভূঁইয়ারবাগ এলাকায় বিদ্যানিকেতন হাই স্কুলে “কৈশোর তারুণ্যে বই”- আয়োজিত তিনদিন ব্যাপী বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি, বিল গেটস, টলস্টয় সহ বিশ্বের বিশিষ্টজনদের বইপ্রীতির কথা তুলে ধরে শিক্ষার্থীদেরকে পাঠ্য বইয়ের বাইরেও বেশি করে বই পড়ার আহবান জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন “কৈশোর তারুণ্যে বই” এর আহবায়ক, সময় টেলিভিশনের বার্তা প্রধান ও পরিচালক তুষার আবদুল্লাহ, সময় প্রকাশনীর স্বত্ত্বাধিকারী ফরিদ আহমেদ, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য আবদুস সালাম, দেলোয়ার হোসেন চুন্নু,মোয়াজ্জেম হোসেন সোহেল, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক জাকির হোসেন ও প্রধান শিক্ষক নারায়ন চন্দ্র সাহা।অনুষ্ঠান সভাপতিত্ব করেন বিদ্যানিকেতন হাই স্কুল পরিচালনা পরিষদের সভাপতি ও দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন।তিনি বলেন বিদ্যানিকেতন স্কুলটি শহরের একটি অবহেলিত এলাকায়। এখানে বই মেলা আয়োজন করে আয়োজকরা আমাদের কৃতজ্ঞ করেছেন। তিনি স্কুলের পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিরা মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

সময় প্রকাশনী, অনন্যা প্রকাশনী, অনুপম প্রকাশনী, ইকরি মিকরি প্রকাশনী, কাকলী প্রকাশনী ও প্রথমা প্রকাশনী সহ ১০ টি প্রকাশনা সংস্থার প্রকাশিত বিভিন্ন লেখকের গল্প, কবিতা, সাহিত্য, সায়েন্স ফিকশন ও মুক্তিযুদ্ধভিত্তিক বই এ মেলায় প্রদর্শন ও বিক্রি হচ্ছে। তিনদিনব্যাপী এ বই মেলা আগামী ২২ আগষ্ট থেকে ২৫ আগষ্ট পর্যন্ত সকাল পাঁচটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত উন্মুক্ত থাকবে। ##