বাবলার বিরুদ্ধে শামীম ওসমানের শ্যালকের মামলায় না’গঞ্জ প্রেসক্লাবের উদ্বেগ

1276

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ করলাম যে, স্থানীয় দৈনিক হিসেবে নারায়ণগঞ্জে অত্যন্ত জনপ্রিয় ও সত্য প্রকাশে অকুন্ঠ ‘দৈনিক যুগের চিন্তা’র সম্পাদক, চ্যানেল আই এর বিশেষ প্রতিনিধি মোরসালীন বাবলার বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। এ মামলার প্রতিবাদ জানাচ্ছে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এডভোকেট মাহবুবুর রহমান মাসুম, সাধারন সম্পাদক শরীফ উদ্দিন সবুজসহ নারায়ণগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী কমিটি।
‘মেয়র আইভীকে হত্যা চেষ্টা’ শিরোনামে সংবাদ পরিবেশন করায় ওসমান পরিবারের মান সম্মানের হানি ঘটেছে এমন অভিযোগে এমপি শামীম ওসমানের চাচাত শ্যালক জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এহসানুল হক নিপু এ মামলা দায়ের করেন। গডফাদারি ও চাঁদাবাজির দায়ে অভিযুক্ত এমপি শামীম ওসমানের জন্য সাংবাদিকদের দমন পীড়ন নতুন কোনো ঘটনা নয়। তার মনঃপুত না হলেই তিনি সাংবাদিকদের উপর হামলা, সাংবাদিকদের বিরুদ্ধে মামলা, চাকরিচ্যুতির ঘটনা ঘটান। এ পর্যন্ত নারায়ণগঞ্জের অনেক সাংবাদিক তার নির্যাতনের শিকার হয়েছে।
গত ২২ মার্চ প্রকাশিত একটি নিউজের প্রেক্ষিতে ফতুল্লার সে সময়ের থানা যুবলীগের সভাপতি মীর সোহেল আলীও দৈনিক যুগের চিন্তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় একটি মামলা দায়ের করে। মীর সোহেল আলী নারায়ণগঞ্জে এমপি শামীম ওসমানের ক্যাডার হিসেবে পরিচিত।
বারবারই দৈনিক যুগের চিন্তা এম পি শামীম ওসমানের রোষানলে পড়ছে। কারন এই পত্রিকাটি সত্য প্রকাশে সাহসী। যেখানে সরকারের পক্ষ থেকে ৫৭ ধারায় কোনো মামলা নিতে হলে আগে পুলিশের শীর্ষ পর্যায় থেকে অনুমোতি নিতে বলা হয়েছে সেখানে নারায়ণগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ মামলা কিভাবে নিলেন তা আমাদের বোধগম্য না। মামলার বাদি আদালতে মামলাটি করতে গেলে আদালত বলেন, এ মামলাটি কোর্টের এখতিয়ারের মধ্যে পড়েনা। আদালত মামলাটির ব্যাপারে ব্যবস্থা নিতে থানাকে নির্দেশ দেয়। কিন্তু নারায়ণগঞ্জ সদর থানা প্রাথমিক তদন্ত না করেই মামলাটি গ্রহন করে। এ মামলা গ্রহনের মাধ্যমে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রমান করলেন তিনি একটি মহলের পদলেহী হয়ে কাজ করছেন। অবিলম্বে যুগের চিন্তার সম্পাদক মোরসালীন বাবলার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করার জন্য নারায়ণগঞ্জ প্রেসক্লাব জোর দাবী জানাচ্ছে।
পাশাপাশি তথ্য প্রযুক্তি আইনের কালো ধারা, ৫৭ ধারা বাতিলের জন্যও নারায়ণগঞ্জ প্রেসক্লাব দাবী জানায়। এ আইন গনমাধ্যমে বিরুদ্ধে ব্যবহৃত হলে তা মুক্তভাবে মত প্রকাশের ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে। আর মুক্তভাবে মত প্রকাশ আমাদের সংবিধান স্বিকৃত অধিকার। #