প্রথা বিরোধী লেখক-কবি ওয়াহিদ রেজা আর নেই

675

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: রোববার সকাল আটটা সাতাশ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন প্রথাবিরোধী লেখক, কবি ওয়াহিদ রেজা। রোববার বাদ আছর নারায়ণগঞ্জের আমলাপাড়া বড় মসজিদে তার জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। পরে বিকেল পাচটায় তার মরদেহ নগরীর চাষাঢ়াস্থ নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয় শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য।
হৃদরোগে আক্রান্ত হয়ে সম্প্রতি ওয়াহিদ রেজা তিনি ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। দুইদিন আগে ব্রেইন ষ্ট্রোক করলে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়। এখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ২৫ অক্টোবর ১৯৫৬ সালে নগরীর আমলাপাড়ার মোল্লা বাড়িতে তার জন্ম। তার বাবা ডাঃ শাহাদাৎ হোসেন আওয়ামীলীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। দুই ভাই তিন বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। ওয়াহিদ রেজা মৃত্তিকা ও অর্ণব নামের দুই ছেলেমেয়ে রেখে গেছেন। নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি কবি হালিম আজাদ জানান, নারায়ণগঞ্জ থেকে বের হওয়া উনচল্লিশ বছরের ছোট কাগজ ‘ড্যাফোডিল’ ১৯৮৮ সাল থেকে সম্পাদনা করেছেন ওয়াহিদ রেজা। আগের দশ বছর এটির সম্পাদক ছিলেন কবি হালিম আজাদ।
তার মৃত্যুতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভী, ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এডভোকেট মাহবুবুর রহমান মাসুম ও সাধারন সম্পাদক শরীফ উদ্দিন সবুজ, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়ন, নারায়ণগঞ্জ কবিতা পরিষদ, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট, নারায়ণগঞ্জ জেলা খেলাঘর আসর, জেলা কমিউনিষ্ট পার্টি, নারায়ণগঞ্জ ফটোজার্নালিষ্ট এসোসিয়েশন, প্রগতি সাহিত্য পরিষদ, উন্মেষ সাংস্কৃতিক সংসদ, ড্যাফোডিল, প্রকীর্তিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শোক প্রকাশ করেছে।
১৯৮৪ সালে ওয়াহিদ রেজার প্রথম গল্প গ্রন্থ’ ‘আসলে আমি-ই নায়ক’ বের হয়। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে, ‘কবি জন কিটস ও তার প্রেম’, ‘মহাকালের ইঙ্গিত,’ ‘ইতিহাসের আলোকে ধর্মপূজা, যৌন পূজা’, ‘আমি বাঁচতে চাই প্রধানমন্ত্রী’, ‘হাওয়ার ফ্রীডম’, ‘এখন পরপুরুষ’, ‘ধর্ম বিশ্বাসের প্রেম’, ‘শুধু প্রেমের গল্প নয়’, ‘বিশু ডাকাতের গল্প’, ‘যৌন পূজা যুগে যুগে’, ‘মেঘে ঢাকা রোদ্দুর’, ‘সেই প্রিয় বান্ধবী’, ‘আব্রু’, ‘লোকান্তরে যিশু’, ‘দীপালীর পরকীয়া বায়োস্কোপ’, ‘মশুর মিশন ও হালাকু দৈত্য’, সায়েন্স ফিকশন -‘কল্পিতা’, ‘নীল নায়ক’, ‘হাওয়ার ফ্রীডম ও আদমের ভ্যাসেকটমি’, কবিতা গ্রন্থ ‘দাড়াও কথা আছে’, ‘সুরঞ্জনের ফিরে আসা ও তারপর’, ‘মহাকালের ইঙ্গিত’, কাব্য গ্রন্থ ‘শিকড়ে বাকড়ে মায়াবী ঝিলিক’, ‘তবু জীবন তবু তৃষ্ণা’।
তার অনুদিত গ্রন্থের মধ্যে রয়েছে, মিলান কুন্দেরার ‘এবং ইশ্বর ও সোনার আপেল’, আলবারতো মোরাভিয়ার ‘দ্বিচারিনি’, ভলতেয়ার এর ‘ক্যান্ডিড’।
বিজ্ঞানমনস্ক এই লেখক ভারতের বিশিষ্ট যুক্তিবাদী লেখক প্রবীর ঘোষের সাথে যৌথভাবে বেশ ক’টি বই প্রকাশ করেন। এগুলির মধ্যে একটি হচ্ছে, ‘দুই বাংলার যুক্তিবাদিদের চোখে ধর্ম’।#