নারাীদের পণ্য বিক্রির জন্য আলাদা মার্কেট তৈরী করা হবে-মেয়র আইভী

4042

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভী বলেছেন, উদ্যোক্তা নারীদের পণ্য বিক্রিতে সুবিধা করে দেয়ার জন্য নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন আলাদা মার্কেট করে দেবে। এজন্য এর মধ্যেই নগরীর দেওভোগ চেয়ারম্যানবাড়ি এলাকায় দশ শতাংশ জমি নির্দিষ্ট করা হয়েছে। সেখানে সিটি কর্পোরেশন এর একটি মাতৃসদনের নির্মাণ কাজ চলছে। সেটির নির্মাণ শেষ হলে এ মার্কেট এর নির্মানকাজ শুরু হবে। এর তিনতলা পর্যন্ত দোকান উদ্যোক্তা নারীদের মধ্যে বরাদ্দ করা হবে। তিনি নারীদের উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানীর উদ্যোগ গ্রহন করার জন্য বিডব্লিউসিসিআই ও ব্রাক এর প্রতি আহ্বান জানান।
গত সোমবার সকালে নগরীর আমলাপাড়ায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (বিডব্লিউসিসিআই) এর নারায়ণগঞ্জ অফিস উদ্বোধন করার সময় একথা বলেন। এসময় তার সাথে ছিলেন বিডব্লিউসিসিআই এর সভাপতি সেলিমা আহমাদ, নারায়ণগঞ্জ উইমেন চেম্বার এর সদস্যবৃন্দ, ব্রাকের জেন্ডার জাস্টিস এন্ড ডাইভারসিটি প্রোগ্রাম এর জেন্ডার এডভাইজার শামীমা পারভীন, ব্রাকের নারায়ণগঞ্জ শাখার সিনিয়র ম্যানেজার গোলাম মোস্তফা, কর্মসূচী সমন্বয়কারি খালেদা খানম, এডভোকেসি কো-অর্ডিানেটর ফারহানা নীলা।
পরে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে ব্রাকের উদ্যোগে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মাশালায় জানানো হয়, নারী উদ্যোক্তা উন্নয়নে বিডব্লিউসিসিআই প্রশিক্ষন প্রদান, ব্যবসা সম্পর্কিত তথ্য সহায়তা, উৎপাদিত পণ্যের বাজারজাতকরন, ঋন পেতে সহায়তা, স্থানীয় ও জাতীয় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সাথে নেটওয়ার্ক তৈরীর কাজ করে থাকে। নারায়ণগঞ্জ উইমেন চেম্বারে এর মধ্যেই ১১৪ জন্য উদ্যোক্তা সদস্যপদ পেয়েছেন আরো ১৩১ জনের পদ প্রক্রিয়াধীন রয়েছে। বিডব্লিউসিসিআই ব্রাকের সহায়তা নয়টি ব্যাচে ২৭০ জন নারীকে ব্যবসা ব্যবস্থাপনা ও উন্নয়ন বিষয়ে প্রশিক্ষন দিয়েছে।#