দুধের অভাব পূরণে বিকল্প খাবার

1506

ছোট-বড় সবার দেহের জন্যই উপকারী ও আদর্শ খাবার হচ্ছে দুধ। কেউ খুব স্বাচ্ছন্দ্যে দুধ খেতে পারে। আবার কেউ এ খাবারে খুবই বিরক্ত । অনেক শিশুর কাছে দুধ একটি ভয়াবহ খাবার। বেশির ভাগ শিশুই দুধ খেতে চায় না। আর এতে অনেক বিপদে পড়েন অভিভাবকরা। কারণ দুধ না খেলে তো দেহের ক্যালসিয়ামের অভাব পূরণ হয় না। যাদের দুধে অ্যালার্জি রয়েছে তারা দুধ খেতে পারেন না। কিন্তু তাই বলে তো দেহে ক্যালসিয়ামের অভাব হতে দেয়া যায় না।
তিল আমরা সকলেই চিনি। কিন্তু এই তিলের গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। প্রচুর পুষ্টিগুণে ভরপুর এই তিল দুধের বিকল্প হিসেবে কাজ করে। মাত্র ১ টেবিল চামচ তিল আপনাকে দেবে ৫০ মিলিগ্রামের মতো ক্যালসিয়াম। এছাড়াও এতে রয়েছে মিলারেলস, ভিটামিন, ফেনোলিক অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রোটিন। মাত্র ১০০ গ্রাম তিলে রয়েছে ৯৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম।
সার্ডিন মাছ ভিটামিন ডি-এর বেশ ভালো একটি উৎস। কিন্তু আমরা অনেকেই সার্ডিন মাছ চিনি না। সার্ডিন মাছ আমাদের দেশের বাজারে খুব সহজলভ্য না হলেও বর্তমানে এটি পাওয়া যায়। এটি দুধের বিকল্পে কাজ করে। এর ভিটামিন ডি হাড়ের ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। ১০০ গ্রাম সার্ডিন মাছে ভিটামিন ডি রয়েছে ৩৮২ গ্রাম।
দ্য জার্নাল অফ দ্য আমেরিকান ডায়েটেটিক অ্যাসোসিয়েশন ২০০৫ সালের মে মাসে একটি গবেষণায় বলে, ক্যালসিয়াম সাইট্রেট এবং ক্যালসিয়াম ল্যাক্টেট দেহে শোষণ হয় তা কমলালেবুর রসের মধ্যে পাওয়া যায় প্রচুর পরিমাণে। মাত্র আধা কাপ কমলালেবুর রসে ক্যালসিয়াম রয়েছে প্রায় ১৭৫ মিলিগ্রাম।
তাই আমরা এসব খাবারকে দুধের বিকল্প হিসেবে গ্রহণ করতে পারি। তাতে দেহের ক্যালসিয়ামের অভাব পূরণে সহায়তা করবে।
সুস্থ; আপুর বুকের মিষ্টি দুধ; বা্লা দুধ কম; বুকের দুধ কমানোর বিয়াম; বুকের দুধ খাওয়া; মহিলাদের প্রাকৃতিক দুধ ভিডিও; মা এর ব্রেসিয়ার; মেয়েদের দুধে ব্রা পড়ার সঠিক সময় কত বছর; মোটা মহিলাদের দুধ খাওয়ানোর ছনব; শিশুর মায়ের দুধ না পাওয়ার কারন; স্তন সুন্দর করার উপায়; বাংলায় সুস্থতা; বাংলা মেয়েদের milk photo; বাংলা গরম গরম ধুদ; আমার দুধ সুগঠিত; খাদ্যে ভারসাম্য; গরম গরম দুধ; গর্ভাবস্থায় বুকের দুধ পড়া; গলার আওয়াজ সুন্দর করার টিপস; ছোট দুধ কম; ঢাকার মেয়েদের দুদু; পেন কিলার ট্যাবলেট; বাংগালী মেয়ের দুধ; বাংগালী মেয়ের স্তন; হাড় সুগঠিত করার উপায়।