এসিড লাইসেন্স না থাকায় প্রাইম ওশায়িং ডাইং কারখানার গোডাউন সিলগালা

23

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: নারায়ণগঞ্জ শহরে বরফকল ঘাট এলাকায় অবস্থিত প্রাইম ওশায়িং ডাইং কারখানায় এসিড লাইন্সেন না থাকায় কারখানার এসিডের গোডাউন সিলগালা করে দিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। আজ শনিবার বিকেলে অতিরিক্ত জেলা প্রশাসক ( এডিএম) আব্দুল হামিদের নেতৃত্বে জেলা প্রশাসনের সাতজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট পরিবেশ অধিদপ্তরের সমস্বনয়ে এ অভিযান চালানো হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম ) আব্দুল হামিদ জানান, ভ্রাম্যমান আদলত নগরীর বরফকল ঘাট এলাকার প্রাইম ওয়াশিং প্লান্ট ও প্রাইম জিন্স লিমিটেড নামের দুইটি কারখানায় অভিযান চালায়। এসময় এসিড লাইসেন্স না থাকায় এবং অনুমোদন ছাড়া এসিড ব্যবহারের কারনে প্রাইম ওয়াশিং প্লান্টের গুদাম সিলগালা করে দেয়া হয়।
পরে রূপগঞ্জের মাহবুব স্পিনিং মিলের ভেতরে অবসস্থিত ভাড়া দেয়া তিনটি চায়না ব্যাটারী কোম্পানীতে অভিযান চালায় ভ্রম্যমান আদালত। চায়না প্রতিষ্ঠান তিনটি হচ্ছে জনলিং, সিআই ইন ও মিয়াং ওয়ে । এই তিনটি প্রতিষ্ঠান কোন প্রকার পরিবেশ ছাড়পত্র ছাড়া এবং এসিড লাইসেন্স বিহীন অবৈধ ইজিবাইকের ব্যাটারী উৎপাদন করে আসছিল। পরে চায়না তিনটি কোম্পনীকে সরকারি বিধিনিষে মেনে উৎপদন করার জন্য সর্তক করেন ভ্রাম্যমান আদালত। এ সময় তিন কোম্পনীর কর্মকর্তাও ভ্রাম্যমান আদালতের অভিযান দেখে সাথে সাথে কারখানার উৎপাদন বন্ধ করে দেন। এসময় মাহবুবু স্পিনিং মিলের কর্মকর্তারা ভ্রাম্যমান আদালতের কাছে তিনশ টাকার নন জুডিশিয়াল স্টাম্পে লিখিত দেন আগামী তিন দিনের মধ্যে সকল প্রয়োজনীয় কাগজপত্র জেলা প্রশাসনের কাছে উপস্থাপন করবেন এবং ব্যাটারী ফ্যাক্টরীরর জন্য যে সব কাগজপত্র প্রয়োজন তা নেয়া হবে । অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আব্দুল হামিদ কারখানাগুলোতে বেশ কিছু শ্রমিক কাজ করায় তাক্ষনিক কোন ব্যবস্থা গ্রহন না করে তাদের তিন দিনের সময় দেয়া হয়েছে। আগামী তিন দিনের মধ্যে প্রয়োজনীয় কাজগপত্র না দেখাতে পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
তিনি জানান, মাদক বিরোধী, যানজট নিরসন ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, ফায়ার ও এসিড লাইসেন্স আছে কিনা এবং ইটিপি প্লান্ট থাকলেও তা ব্যবহার হচ্ছে কিনা তা তদারকি করতে জেলা প্রশাসন এ অভিযান শুরু করেছে। পরে তারা জেলা প্রশাসনের এ অভিযান পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় চালানো হবে বলে জানান তিনি।
এসময় আরো উপস্থিত ছিলেন নির্বাহি মেজিষ্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র, সদর সহকারী কমিশনার (ভূমি) প্রত্যয় হোসেন, ম্যাজিষ্ট্রেট রুবাইয়াত ফেরদৌস, সারওয়ার মেহজাবীন, রিফাত ফেরদৌস, জাহাঙ্গীর আলমসহ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। ###