স্যামসাং গ্যালাক্সির কমদামি দুটি স্মার্টফোন

394

স্মার্টফোন দৈনন্দিন জীবনের এখন গুরুত্বপূর্ণ একটি বস্তুতে পরিণত হয়েছে। কিন্তু সব মানুষেরই একটি মোবাইল ফোনের পিছনে বিশাল অঙ্কের টাকা ঢেলে দেওয়ার ইচ্ছা বা সামর্থ্য থাকে না। তাই সব ধরনের এবং সব শ্রেণীর মানুষের স্মার্টফোনের প্রয়োজনীয়তা মিটানোর জন্য সারা বিশ্বের বিভিন্ন নির্মাতা প্রতিষ্ঠান কম দামে স্মার্টফোন তৈরি করার চেষ্টা করছে। তাই আইফোন কিংবা গ্যালাক্সি এস সিরিজের মতো ফ্ল্যাগশিপ তৈরির সাথে সাথে কম দামে ভালো হ্যান্ডসেট তৈরির একটি প্রতিযোগিতাও রয়েছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে। স্মার্টফোন জগতের অন্যতম পথিকৃৎ স্যামসাং এবার যোগ দিল এই প্রতিযোগিতায়। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে জানা গেল, ‘গ্যালাক্সি অন ফাইভ’ এবং ‘গ্যালাক্সি অন সেভেন’ নামক দুটি কমদামি হ্যান্ডসেট বাজারে এনেছে কোরিয়ার এই টেক জায়ান্ট।
ভারতীয় বাজারে স্যামসাং অন ফাইভের দাম ৯ হাজার রূপি এবং গ্যালাক্সি অন সেভেনের দাম রাখা হয়েছে ১১ হাজার রুপি।
সেটের দাম কম হলেও স্পেসিফিকেশন কিন্তু একেবারেই খারাপ বলা চলে না। নতুন গ্যালাক্সি অন ফাইভে আছে ৫ ইঞ্চি স্ক্রিনের সাথে এইচডি (৭২০x১০৮০পিক্সেল) টিএফটি ডিসপ্লে এবং আছে ১.৩ গিগাহার্টজ কোয়াড-কোর এক্সিনোজ প্রসেসর। সেটটির র‍্যাম ১.৫ জিবি এবং ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ শেষ হয়ে গেলে মাইক্রোএসডি কার্ড দিয়ে তা ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। এলইডি ফ্ল্যাশসহ ৮ মেগা পিক্সেল রিয়ার ক্যামেরার সাথে আছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ১৪৯ গ্রাম ওজনের সেটটির জীবনকালও খারাপ না। আছে ২৬০০ এমএএইচ ব্যাটারি।
কিন্তু স্যামসাংয়ের অফিশিয়াল ওয়েবসাইটে গ্যালাক্সি অন সেভেন এর বিস্তারিত কোনো তথ্য প্রকাশ না করায় এই সেটটির ব্যাপারে সব তথ্য পাওয়া যায়নি।
তবে ফোনের খবরাখবর ফাঁস করে দেওয়া ওয়েবসাইট ‘ফোনরাডার’-এর ভাষ্যমতে, অন সেভেন স্মার্টফোনটিতে রয়েছে ৫ দশমিক ৫ ইঞ্চি বড় স্ক্রিন (৭২০x১০৮০ পিক্সেল)। আরো থাকবে ১৩ মেগা পিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ৩০০০ এমএএইচ ব্যাটারি।
তবে সেট দুটি কোন অপারেটিং সিস্টেমে চলবে, তা এখন পর্যন্ত জানা যায়নি।