জেনে নিন কীভাবে স্মার্টফোন, ট্যাবলেট, ল‌্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারকে আমাজন কিন্ডল বুক রিডার বানাবেন?

168

আমাজন কিন্ডল বুক রিডার। বাংলাদেশী টাকায় প্রায় ১৫ হাজার টাকা দাম। হার্ডকপি বইয়ের বিকল্প হিসেবে অনেকেই কিন্ডল বুক রিডার দিয়ে বই পড়েন। ডিজিটাল যেকোনো ধরণের বই পড়া যায় এই মাধ্যমে। কিন্তু সমস্যা একটাই। বই পড়ার জন্য যেমন কিন্ডল বুক রিডার কিনতে হবে, তেমনি প্রতিটি বই-ই কিনতে হবে। কেনার জন্যও সমস্যা আছে। কেমন সমস্যা?
সমস্যা দুটি:
১. মূল্য দিয়ে নগদ টাকায় কিনতে হব।(এট বড় কোনো সমস্যা না। কারণ, বই পড়তে হলে কিনেই পড়তে হবে।)
২. কিনতে হবে ক্রেডিট বা মাস্টারকার্ড ব্যবহার করে। যা আমাদের দেশের মানুষের জন্য একটু ঝামেলাই।
হয়তো এই ঝামেলাগুলো আপনি ওভারকাম করতে পারবেন। কিন্তু ওভারকাম করে আমাজন কিন্ডল বুক রিডার এবং কিন্ডল বুক অনেকগুলো কেনার পর যখন পড়তে বসলেন, তখন দেখলেন আসলে এটা ভালো লাগে না, তারচেয়ে হার্ডকপি বই-ই বেটার। তখন কী হবে? এতোগুলো টাকা লস শুধু শুধু! আপনি চাইলে খুব সহজেই সমাধান করতে পারেন এটা।
কীভাবে?
এই লেখাটিতে দেখানো হয়েছে কীভাবে আমাজন কিন্ডল বুক এবং কিন্ডল বুক রিডার না কিনেও আপনি ফ্রি-তে ৩ টি কিন্ডল বুক পেতে পারেন এবং কীভাবে আপনার পিসি, ল্যাপটপ, ট্যাবলেট বা স্মার্টফোনটিকে কিন্ডল বুক রিডার বানিয়ে সেই কিন্ডল বুক ৩ টি পড়বেন?
আমাজন কিন্ডল বুক রিডার। বাংলাদেশী টাকায় প্রায় ১৫ হাজার টাকা দাম। হার্ডকপি বইয়ের বিকল্প হিসেবে অনেকেই কিন্ডল বুক রিডার দিয়ে বই পড়েন।
ডিজিটাল যেকোনো ধরণের বই পড়া যায় এই মাধ্যমে। কিন্তু সমস্যা একটাই। বই পড়ার জন্য যেমন কিন্ডল বুক রিডার কিনতে হবে, তেমনি প্রতিটি বই-ই কিনতে হবে। কেনার জন্যও সমস্যা আছে। কেমন সমস্যা?
সবচেয়ে মজার ব্যাপার হলো এটা কোনো ইলিগ্যাল ভার্সন নয়। সম্পূর্ণ লিগ্যাল একটি পদ্ধতি। যা আমাজন নিজেই দেখিয়ে দিয়েছে। কিন্তু হয়তো কমিউনিকেশন গ্যাপের কারণে আপনার জানা হয়নি। আমাজনের সেই পদ্ধতিটিই আপনাকে দেখানো হবে।
১. প্রথমেই একটি কিন্ডল বুক রিডার ডাউনলোড করে নিতে হবে।
২. উপরের লিংকটিতে ক্লিক করলে যে পেজটি আসবে সেখানে আপনার ই-মেইল লিখে এন্টার বা নেক্সট চাপুন।
৩. নতুন যে পেজটা আসবে এখানে আপনার নাম, ই-মেইল এড্রেস দু’বার লিখবেন, পাসওয়ার্ড দু’বার দিয়ে Create Account-এ ক্লিক করুন। ব্যাস! আপনার একাউন্ট ক্রিয়েট হয়ে গেলো।
৪. আমাজন কিন্ডল বুক রিডারের পেজ ওপেন হবে। একটু আগে যে ই-মেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়েছিলেন সেই ই-মেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করুন। তারপর উইন্ডোটি বন্ধ করে দিয়ে আপনার ইমেইল চেক করুন।
৫. দেখুন আপনি আমাজন কিন্ডল থেকে একটি ই-মেইল পেয়েছেন। ই-মেইল ওপেন করে Download FREE Kindle App বাটনে ক্লিক করুন। ব্যাস, আমাজন কিন্ডল রিডার এপটি ডাউনলোড হওয়া শুরু হবে। এপটি ৪০ মেগাবাইট। সো, ডাউনলোড হতে একটু টাইম লাগবে।
৬. ডাউনলোড শেষ হলে নরমাল সফটওয়্যার মতোই এপটিতে ক্লিক করে আপনার ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট বা স্মার্টফোনে ইন্সটল করুন।
৭. ইন্সটল শেষে এপটি ওপেন করুন। আপনার ই-মেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করুন যদি লগিন করেত বলে। সাধারণত অটো রান হয়। ব্যাস, আপনার ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট বা স্মার্টফোনটি এখন একটি কিন্ডল রিডার হয়ে গেলো। আর খেয়াল করে দেখুন- এপে লগিন করার সাথে সাথেই ৩টি কিন্ডল বুক আপনার কিন্ডল রিডারে এড হয়ে গেছে। পড়ে দেখুন কেমন লাগে? ভালো লাগলে একটি আমাজন কিন্ডল রিডার কিনতে পারেন। বেস্ট অব লাক। ভালো থাকুন।