বন্দরে মেরিন টেকনোলজীর শিক্ষার্থীদের একদিনের ক্লাস বর্জন করে মানববন্ধন বিক্ষোভ

33

বন্দর প্রতিনিধি: সরকারী চাকুরীর সুযোগ নিশ্চিতকরণ সহ বেশকয়েকটি দাবিতে একদিনের ক্লাশ বর্জন করে বিক্ষোভ কর্মসূচী পালন করছে বাংলাদেশ ইনষ্টিটিউট অব মেরিন টেকনোলজীর শিক্ষার্থীরা। আজ দুপুরে নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় অবস্থিত বাংলাদেশ ইনষ্টিটিউট অব মেরিন টেকনোলজীতে কেন্দ্রীয় মেরিন শীপবিল্ডিং গেজেট বাস্তবায়ন কমিটির ও শিক্ষার্থীরা এ কর্মসূচী পালন করেছে। এই প্রতিষ্ঠানটির তিন শতাধিক শিক্ষার্থী তাদের ক্যাম্পাসে বৃহস্পতিবার সকাল দশটা থেকে ক্লাশ বর্জন করে মানববন্ধন সহ বিক্ষোভ কর্মসূচীতে অংশ নেয়।
প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের দাবির মধ্যে রয়েছে ডিপ্লোমা মেরিন শীপবিল্ডিং ইঞ্জিনিয়ারদের চাকুরীর বাজার উন্মুক্তকরণ, সরকারী চাকুরীর সুযোগ নিশ্চিতকরণ এবং সরকারি নিয়োগ সংক্রান্ত নীতিমালায় উপ-সহকারি প্রকৌশলী পদে মেরিন এন্ড শীপবিল্ডিং ডিপার্টমেন্টকে সরকারি গেজেটভূক্ত করণর।
মানববন্ধনে শিক্ষর্থীরা অভিযোগ করে বলেন, চার বছরের ডিপ্লোমা কোর্সের সর্বোচ্চ ডিগ্রী নিয়ে যোগ্যতা অর্জন করা সত্ত্বেও সরকারি নিয়োগ সংক্রান্ত নীতিমালায় গেজেটভুক্ত না থাকায় তারা সরকারি চাকুরীর সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের পড়াশুনা শেষ করে সরকারি প্রতিটি দপ্তরে চাকুরীর জন্য আবেদন করতে পারলেও তাদের আবেদন করার কোন সুযোগ না থাকায় তারা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এই ইনস্টিটিউটের শিক্ষার্থীরা দীর্ঘ বিশ বছর ধরে এ ব্যাপারে বহুবার আবেদন জানিয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে একের পর এক আশ্বাস দেয়া হলেও তার কোন প্রতিফলন ঘটেনি। এ অবস্থায় তারা নিজেদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন।
মানববন্ধনে সভাপতির বক্তব্যে কেন্দ্রীয় মেরিন শীপবিল্ডিং গেজেট বাস্তবায়ন কমিটির সভাপতি কাদের সিদ্দীকি বলেন, এ অবস্থা থেকে উত্তরণের জন্য অবিলম্বে সরকারি নিয়োগ সংক্রান্ত নীতিমালা সংশোধন করে আমাদের সমস্যা সমাধানের করতে হবে। অবিলম্বে দাবী পূরণ না হলে সারা দেশে নৌ-পথ, মহাসড়ক অবরোধ, অনির্দিষ্টকালের জন্য ক্লাশ বর্জন, অনশন ও মন্ত্রনালয়ে অবস্থান সহ আরো কঠোর কর্মসূচী পালনের হুঁশিয়ারী দেন তিনি।
মানববন্ধনে আরো বক্তব্য রাখেন-সংগঠনের সদস্য সচিব রায়হান চৌধুরী, যুগ্ন আহবায়ক জুম্মান হোসেন, যুগ্ন আহবায়ক তৌহিদুল ইসলাম, প্রচার সম্পাদক জাফর আহম্মেদ অভি, তথ্য সম্পাদক তারেকুর রহমান মুন্না।
মানববন্ধন শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসের অভ্যন্তরে বিক্ষোভ মিছিল করে বিভিন্ন দাবীতে শ্লোগান দেয়।
বাংলাদেশ ইনষ্টিটিউট অব মেরিন টেকনোলজী, নারায়ণগঞ্জ এর অধ্যক্ষ প্রকৌশলী শরিফা সুলতানা শিক্ষার্থীদের এ দাবী যৌক্তিক ও ন্যায়সঙ্গত বলে উল্লেখ করে জানান, এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ অবগত আছেন এবং তারা সহযোগিতা করছেন। তিনি বলেন, যেহেতু এটি সরকারী নীতিমালা সংশোধনের একটি ব্যাপার, তা সমাধান সময়সাপেক্ষ ব্যাপার। উর্ধ্বতন কর্তৃপক্ষ সহ সংশ্লিষ্ট মন্ত্রনালয় বিষয়টি গুরুত্বের সাথে দেখছে। শিক্ষার্থীদের এ ব্যাপারে আরো ধৈর্য্যশীল হতে হবে। কারন বিষয়টি সমাধান করতে সময় লাগবে। ###