গার্মেন্ট শ্রমিকদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য ফতুল্লায় পরিচ্ছন্নতা দিবস উদযাপন

451

নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ বিশ্ব মাসিককালীন পরিচ্ছন্নতা দিবস উপলক্ষ্যে বেসরকারী উন্নয়ণ সংস্থা ফুলকি আজ নারায়নগঞ্জের ফতুল্লায় অবস্থিত মডেল ডি ক্যাপিটাল গার্মেন্টসে এক আলোচনা সভা আয়োজন করে।
এ সভায় প্রধান অতিথি ছিলেন নারায়নগজ্ঞ সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ রায়। প্রতিষ্ঠানের জেনারেল ম্যানেজার সাইজুর রহমান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন ফুলকির প্রজেক্ট ম্যানেজার সালমা পারভীন।
ফুলকি বাংলাদেশ সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অনুমতিক্রমে, নেদারল্যন্ডস এ্যামবেসির সহযোগিতায় “ নিরাপদ”  প্রকল্পের অধীনে ঢাকা,  নারায়নগজ্ঞ ও গাজীপুর জেলায় অবস্থিত ৪৮টি গার্মেন্ট ফ্যাক্টরিতে প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করছে। এসব ফ্যাক্টরির আশে পাশের নিরাপদ স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে গার্মেন্ট শ্রমিকরা যাতে  প্রজনন স্বাস্থ্যসেবা গ্রহন করতে পারে সেজন্য ফুলকি স্বাস্থ্যসেবা কেন্দ্রের সাথে রেফারেল লিংকেজ করে দিয়েছে। ফলে শ্রমিকরা শতকরা পঞ্চাশ ভাগ কম মূল্যে স্বাস্থ্যসেবা পাচ্ছেন বলে আলোচনায় জানানো হয়।
বিশ্ব মাসিককালীন পরিচ্ছন্নতা দিবস উদযাপন সভার মূল উদ্দেশ্য ছিল ফ্যাক্টরীতে কর্মরত শ্রমিকদের মাসিককালীন সময়ে পরিচ্ছন্নতা এবং ব্যক্তিগত জীবনে পরিচ্ছন্ন থেকে কিভাবে সুস্থ্য জীবন যাপন করা যায় সে সম্পর্কে জানানো । গার্মেন্টসটিতে কর্মরত নারী শ্রমিকদের মধ্যে মাসিকের সময় গার্মেন্ট এর ঝুট ব্যবহারের প্রবণতা ছিল ফুলকির সচেতনতামূলক কার্যক্রমে তা অনেকেট্ইা কমেছে-একথা বলেন জিএম সাইজুর রহমান।
সালমা পারভীন জানান ইতিমধ্যে ফুলকি ফ্যাক্টরী ম্যানেজমেন্ট এর সাথে আলোচনা করেছে। এবং এই প্রতিষ্ঠানে ফুলকি পরিবার পরিকল্পনা কর্নার স্থাপন করবে। সেখানে বিনামূল্যে পরিবার পরিকল্পনা পদ্ধতি ছাড়াও স্বল্প মূল্যে সানিটারি ন্যাপকিন প্রদান করবে।#